Home / ত্বকের যত্ন / ওয়াক্সিং করার পর ত্বকের সুরক্ষায় যা করণীয় জেনে নিন!

ওয়াক্সিং করার পর ত্বকের সুরক্ষায় যা করণীয় জেনে নিন!

দেহের নানা অংশের অবাঞ্ছিত লোম দূর করার অন্যতম প্রধান উপায় হচ্ছে হেয়ার ওয়াক্স করানো। সহজ এবং সহজলভ্য উপায় বলে অনেকেই হেয়ার ওয়াক্স করিয়ে থাকেন দেহের নানা অংশে। কিন্তু হেয়ার ওয়াক্সের সব চাইতে গুরুত্বপূর্ণ যে বিষয়টি মনে রাখা উচিত তা হচ্ছে ওয়াক্স পরবর্তী ত্বকের সুরক্ষা। অনেকের ক্ষেত্রে ওয়াক্সের বেশ কয়েকদিন পর্যন্ত ত্বকে লালচে ভাব ফুটে থাকে, র‍্যাশ উঠতে থাকে, ইনফেকশনের আশংকা দেখা দিতে পারে। তাই ওয়াক্স পরবর্তী ত্বকের সুরক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আজকে জেনে নিন হেয়ার ওয়াক্সের পর ত্বকের সুরক্ষায় কী করতে পারেন যে সম্পর্কিত দারুণ কার্যকরী কিছু টিপস।

ময়েসচারাইজ করুন ত্বক :
ওয়াক্স করানোর পরপরই ত্বক পরিষ্কার করে নিয়ে ময়েসচারাইজার লাগানো উচিত। কোনো ভাবেই ওয়াক্সের পর ত্বক শুষ্ক অবস্থায় রেখে দেবেন না। ময়েসচারাইজ করে রাখলে ত্বকের রুক্ষমতা জনিত চুলকোনী ও র‍্যাশের হাত থেকে মুক্তি পাবেন।

সানস্ক্রিন লাগান :
ওয়াক্সের পরপরই ত্বকে অতিরিক্ত সূর্যের আলো অর্থাৎ কড়া ধরনের রোদ পড়া ত্বক খুব দ্রুত কালচে করে নষ্ট করে দিতে পারে। তাই ওয়াক্সের পর অবশ্যই সানস্ক্রিন লাগাতে একেবারেই ভুলবেন না।

গরম পানিতে গোসল থেকে বিরত থাকুন :
ওয়াক্সের পরপরই গরম পানিতে গোসল বা স্টিম বাথ করতে যাবেন না। এতে খুব সহজেই ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে চলে যায় এবং ত্বকে খসখসে ও রুক্ষ ভাব চলে আসে। অনেক সময় কালচে ছোপ ছোপ দাগ পড়তেও দেখা যায়। সুতরাং সাবধান।

বেবি পাউডার ব্যবহার করুন :
যদি ওয়াক্সের পরপরই ত্বকে চুলকোনী শুরু হয় বা র‍্যাশ উঠতে থাকে তাহলে অবশ্যই বেবি পাউডার ছড়িয়ে দেবেন ত্বকে। এতে ত্বকের জ্বলুনি এবং র‍্যাশ উঠা দুটোই বন্ধ করতে পারবেন।

বরফের টুকরো ঘষে নিন :
যদি ওয়াক্সের পর অতিরিক্ত ত্বক জ্বলতে থাকে এবং লালচে ভাব ও সাথে ফোলা ভাবও হয় তাহলে একটি কাপড়ে বরফের টুকরো পেচিয়ে নিয়ে ত্বকে বুলিয়ে নিন। এতে অনেকটা সমস্যার সমাধান হয়ে যাবে।

রাতে ঘুমুতে যাওয়ার আগে যত্ন নিন :
রাতে ঘুমুতে যাওয়ার পূর্বে অবশ্যই ওয়াক্স করার স্থানগুলোতে নারিশিং লোশন মেখে ত্বকে ময়েসচার করেই ঘুমুতে যাবেন। এতে ত্বকের নানা ধরণের সমস্যা এবং ওয়াক্স পরবর্তী নানা সমস্যা থেকে খুব সহজেই মুক্ত থাকা যায়।

তথ্য ও ছবি : ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *