Home / টুকি-টাকি / ফ্রিজের গন্ধ দূর করার ৬টি ঘরোয়া সমাধান

ফ্রিজের গন্ধ দূর করার ৬টি ঘরোয়া সমাধান

ফ্রিজে বিভিন্ন রকমের খাবার রাখলে একটু-আধটু গন্ধ বের হয়। আবার অনেকের ফ্রিজ খুললেই নাকে হাত দিতে হয়? সবকিছুর বাড়তি যত্নের দরকার আছে। নয়তো গন্ধ দূর করা সম্ভব নয়। অনেক কারণেই এই দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এ জন্য নিয়মিত যন্ত্রটি পরিষ্কার করতে হবে। রেফ্রিজারেটর বাজে দুর্গন্ধ সমস্যার সহজ ৬টি ঘরোয়া সমাধান এর মাধ্যমে ফ্রিজের গন্ধ দূর করুন। এর বাইরে বিশেষজ্ঞরা কয়েকটি জিনিসের কথা বলেন, যেগুলো ব্যবহারে রেফ্রিজারেটরের অসহ্যকর গন্ধ অনায়াসে দূর করা যায়। তবে ফ্রিজ পরিষ্কার করার জন্য ক্লোরিন ব্লিচ ও খসখসে কাপড় ব্যবহার করবেন না, এতে শেলফের প্লাস্টিকের আবরন উঠে যাওয়ার সম্ভাবনা থাকে।

বেকিং সোডাঃ এতে দুর্গন্ধ দূরীকরণের উপাদান রয়েছে। ফ্রিজের বাজে গন্ধ যখন নিয়ন্ত্রণের বাইরে তখন ছোট একটা বাটিতে এক বাটি বেকিং সোডা নিয়ে রেফ্রিজারেটরে রেখে দিন। দরজা বন্ধ করুন। ঘণ্টা দুয়েক এভাবেই রাখতে হবে। এবার দরজা খুলে দেখুন গন্ধ চলে গেছে।

ভিনেগারঃ এই তরল একই গুণে গুণান্বিত। পচা গন্ধকে নিয়ন্ত্রণে নিতে পারে সহজে। এক কাপ কিংবা এক বাটি হোয়াইট ভিনেগার রেখে দিন সেখানে। ধীরে ধীরে দুর্গন্ধ উধাও হবে।

ওটমিলঃ দারুণ পুষ্টিকর এই খাবারটি বেশ পরিচিতি পেয়েছে। অনেকেই সকালের নাশতায় ওটমিল খেয়ে থাকেন। কিন্তু হয়তো জানেন না যে এটি বাজে গন্ধ দূর করতে পারে। অ্যালুমিনিয়ামের গামলায় করে রেফ্রিজারেটরে ওটমিল রেখে দিলে দেখবেন গন্ধ চলে গেছে।

লেবুঃ চাকতি করে কেটে রেফ্রিজারেটরের মধ্যে রেখে দিতে হবে। সব সময় যদি দু-এক চাকতি লেবু কেটে রাখেন, তো দুর্গন্ধ বিদায় নেবে। অ্যাসেনশিয়াল ওয়েলঃ এই নামেই বেশি পরিচিত। তুলার ছোট ছোট কয়েকটি গুটি ভিজিয়ে নিন অ্যাসেনশিয়াল ওয়েলে। এগুলো রেফ্রিজারেটরে এক দিনের জন্য রেখে দিন। দেখবেন, জাদুর মতো বাজে গন্ধ বিদায় নিয়েছে।

চারকোলঃ এক কথায় এটা কাঠকয়লা। রূপচর্চায় অনন্য হলেও এটা কিন্তু বাজে গন্ধ হটাতেও পারদর্শী। আসলে চারকোলের শুষে নেওয়ার ক্ষমতা অনেক বেশি। তাই বাজে গন্ধও শুষে নেয় এটি। একটা বাটিতে কিছু পরিমাণ চারকোল রেফ্রিজারেটরের মধ্যে রেখে দিন। তিন দিন রাখলেই চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *