Home / ফিটনেস / স্তনকে আকর্ষণীয় সুন্দর রাখতে এই কাজগুলি কখনোই করবেন না!

স্তনকে আকর্ষণীয় সুন্দর রাখতে এই কাজগুলি কখনোই করবেন না!

নিজের স্তনকে প্রত্যেক মহিলাই ভালবাসেন। স্তনকে সুস্থ, সুন্দর ও আকর্ষণীয় রাখতে নানান পরীক্ষা-নিরিক্ষাও করেন। কখনও ঘরোয়া টোটকা তো কখনও পার্লারে গিয়ে পরিচর্যা করে স্তনকে করে তুলতে চান আরও আকর্ষণীয়। কিন্তু এসব করতে গিয়ে অজান্তে স্তনের ক্ষতি করে ফেলছেন না তো? সাবধান! স্তন সুস্থ রাখতে কয়েকটি কাজ ভুল করেও করবেন না। জেনে নিন –

ডাক্ট টেপ ব্যবহার: বাসে-ট্রামে যাতায়াতের সময় কিংবা পার্টিতে, অনেক মহিলাই অন্তর্বাস নিয়ে সমস্যায় পড়েন। স্তনবৃন্ত যাতে পোশাকের উপর থেকে স্পষ্টভাবে বোঝা না যায়, তাই অনেক সময় ডাক্ট টেপ ব্যবহার করে থাকেন তাঁরা। কিন্তু জানেন কি, এই টেপ আপনার শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে? এতে স্তনের আশেপাশে চুলকানি হতে পারে। বেরতে পারে ব়্যাস। ব্যস, তাহলেই রাতের ঘুম উড়বে আপনার। তাই এই ট্যাপ এড়িয়ে চলাই ভাল।

স্পোর্টস ব্রা: যাঁদের মর্নিং ওয়াক বা জগিংয়ের অভ্যাস রয়েছে, তাঁদের বিশেষ স্পোর্টস ব্রা পরা অত্যন্ত জরুরি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাঁদের স্তন তুলনামূলক বড়, জগিংয়ের সময় তাঁদের স্তন প্রায় ৮ ইঞ্চি বাউন্স করে। আর তাই রোজকার জগিংয়ে স্তন ব্যথা অনুভব করতে পারেন। এমনকী স্তনের ভিতরের টিস্যু ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনাও থেকে যায়। তাই চিকিৎসকদের পরামর্শ, শরীরচর্চার সময় প্রয়োজনে দু’টি ব্রা পড়ুন।

স্তনবৃন্ত ওয়্যাক্সিং: স্তনবৃন্তে ওয়্যাক্সিং? নৈব নৈব চ! শরীরের অন্যান্য অংশের তুলনায় এই অংশ অনেক বেশি স্পর্শকাতর। তাছাড়া ওয়্যাক্সিংয়ের ফলে ওই স্থান পুড়ে যাওয়া এমনকী এলার্জি হওয়ারও সম্ভাবনা থেকে যায়। তাই হাত বা পায়ে ওয়্যাক্সিংয়ের কথা ভাবলেও স্তনবৃন্তের দিকে এগোবেন না।

ধূমপান: ধূমপানের অভ্যাস আছে? পারলে এখনই ত্যাগ করুন। কারণ ধূমপান সরাসরি আপনার স্তনে খারাপ প্রভাব ফেলে। এতে স্তনের ভিতরকার টিস্যুগুলি ঢিলে এবং দুর্বল হয়ে যায়। যার জেরে হতে পারে স্তন ক্যানসারও। আর শুধু স্তনের ক্ষেত্রেই নয়, শরীরের জন্যই ধূমপান ক্ষতিকর। তাই জীবনটাকে ধোঁয়ার মতো উড়িয়ে না দিতে চাইলে যত তাড়াতাড়ি সম্ভব সিগারেট ছাড়ুন।

স্তনবৃন্তে পিয়ার্সিং: কানের পাশাপাশি ভ্রু, থুঁতনি, নাভির মতো স্পর্শকাতর অংশেও পিয়ার্সিং করিয়ে থাকেন। নিজেকে আরও সুন্দর করে তোলার জন্য এমন শখ হয় অনেকেরই। ঠিক একইভাবে অনেকে স্তনবৃন্তে পিয়ার্সিং করান। চিকিৎসকদের পরামর্শ এমনটা একেবারেই না করার। এতে রক্তের মাধ্যমে আপনার দেহে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। যার থেকে হতে পারে একাধিক রোগ।

ভুল ব্রা: অনেকেই অজান্তে ভুল মাপের অন্তর্বাস পরে থাকেন। যার ফলে কখনও আপনার স্তন অত্যন্ত চেপে থাকে তো কখনও বেশিই ঢিলে হয়ে যায়। খুব বেশি চেপে থাকলে স্তনে ঘাম জমে। আর ঢিলে হলে পোশাকের সঙ্গেও তা মানানসই লাগে না। তাই সঠিক মাপের অন্তর্বাস পরার অভ্যেস করুন।

অতিরিক্ত দাম্পত্য উত্তেজনা: দাম্পত্য উত্তেজনা বাড়লে আর মাত্রা জ্ঞান থাকে না। আর স্তনে লাভবাইটের অনুভব ভাল লাগলেও তা ত্বকের জন্য একেবারেই ভাল নয়। তাই যৌনতার সময় এসব কিছু মাথায় রাখার চেষ্টা অবশ্যই করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *