Home / ত্বকের যত্ন / দ্রুত ত্বক ফর্সা ও উজ্জ্বল করে টমেটো ফেসপ্যাক

দ্রুত ত্বক ফর্সা ও উজ্জ্বল করে টমেটো ফেসপ্যাক

রূপচর্চায় টমেটো ব্যবহার করতে পারেন নিয়মিত। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এছাড়া টমেটোতে থাকা ভিটামিন সি ও অন্যান্য পুষ্টি উপাদান ত্বকের যত্নে অনন্য। বিবর্ণ ত্বকে প্রাণ ফেরাতে নিয়মিত টমেটো ব্যবহার করতে পারেন। ত্বকের একদম ভেতর থেকে ময়লা দূর করতে পারে টমেটোর রস। পাশাপাশি মরা চামড়া দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এটি। জেনে নিন ফেসপ্যাক, স্ক্রাব ও ক্লিনজার হিসেবে টমেটো ব্যবহার করবেন কীভাবে।

ক্লিনজার হিসেবে
টমেটো রস করে নিন। ১ চা চামচ টমেটোর রসের সঙ্গে ১ চা চামচ লেবুর রস ও সমপরিমাণ কাঁচা দুধ মেশান। মিশ্রণটি ভালো করে নেড়ে তুলা ভিজিয়ে ত্বকে ঘষুন। এটি প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ত্বক পরিষ্কার রাখে ও ত্বক উজ্জ্বল করে।

স্ক্রাব হিসেবে
একটি পাত্রে ২ টেবিল চামচ চালের গুঁড়া নিন। এতে ১ চা চামচ টমেটোর শাঁস ও ১ চা চামচ কাঁচা দুধ মিশিয়ে নেড়ে নিন। পেস্ট তৈরি হলে এটি ত্বকে ধীরে ধীরে ম্যাসাজ করুন। এবার ৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন ত্বক। ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে এই স্ক্রাব। পাশাপাশি কালচে দাগ দূর করে ত্বক করে নরম ও উজ্জ্বল।

ফেসপ্যাক হিসেবে
একটি পাত্রে ১ চা চামচ বেসন, ১ চা চামচ টমেটোর শাঁস ও ১ চা চামচ টক দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ব্রাশের সাহায্যে ত্বকে লাগান। দইয়ে থাকা ল্যাক্টিক অ্যাসিড ত্বকের কালচে দাগ দূর করে। এছাড়া বেসন ও টমেটো ত্বকে নিয়ে আসবে জৌলুস। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য
১টি টমেটোর রস, ১/২ চা চামচ মধু, ২-৩ টেবিল চামচ বেসন এবং ১ চা চামচ টকদই। সবগুলো উপাদান একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার একটি তুলোর বলে মিশ্রণটি ভিজিয়ে নিয়ে ত্বকে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধি করে।

টমেটোর কার্যকারিতা:
টমেটোতে লাইকোপিন নামক উপাদান আছে যা ত্বকের বলিরেখা দূর করে ত্বকে অক্সিজেন সরবারহ বজায় রাখে। নিয়মিত টমেটোর প্যাক ব্যবহারে ত্বকের রোদে পোড়া দাগ হালকা হয়, ব্রণের প্রবণতা কমিয়ে ত্বক উজ্জ্বল করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *