Home / ফিটনেস / মুখের বাড়তি মেদ কমানোর ৫ টি সহজ ব্যায়াম

মুখের বাড়তি মেদ কমানোর ৫ টি সহজ ব্যায়াম

মুখের ও চোয়ালের বাড়তি ও ঝুলে যাওয়া মেদ দেখতে খুবই খারাপ লাগে। অনেকেই চেষ্টার কমতি রাখেন না বিশেষ করে নারীরা এই মেদ ঢাকতে কিংবা কমাতে। মেকআপ ট্রিকস দ্বারা যদিও ঢাকা যায় তবে তা সব সময় স্থায়ী না। তাই কিছু মুখের ব্যায়াম ও ইয়োগা করে এই মুখের বাড়তি মেদ কমাতে পারেন। আসুন জেনে নেই মুখের মেদ ঢাকার ব্যায়াম –

১। চোয়ালের মুভমেন্টঃ
সোজা হয়ে বসুন তারপর নিচের চোয়াল অংশ যতদূর সম্ভব ছেড়ে দিন। এরপর কানের কাছ পর্যন্ত গাল টেনে ধরে রাখুন। এভাবে ১০ সেকেন্ডের জন্য টান টান করে রাখুন। তারপর আস্তে করে হাত ছেড়ে চোয়াল স্বাভাবিক করে ফেলুন। এটি ১০ বার করুন। প্রতিদিন করুন পার্থক্য নিজেই বুঝবেন।

২। ‘ওহ’ বলার মতো ভান করুনঃ
ওহ বলার সময় ঠোঁট যেমন গোল থাকে, তেমনি থাকুন। মুখ দিয়ে বাতাস বের করুন। এটি নিয়মিত ১০ বার করুন।

৩। হাসুনঃ
হাসি আপনার মুখের মেদ কমানোর পাশাপাশি আপনার মুডকেও ভাল করে থাকে। কিন্তু এই ব্যায়ামটি করার জন্য আপনাকে ঠোঁট চেপে হাসি দিতে হবে। ঠোঁট বন্ধ রেখে যতদূর সম্ভব ছড়ানো হাসি দিতে হবে। এভাবে ১০ সেকেন্ড থাকুন। নিয়মিত এই ব্যায়াম করার ফলে আপনার মুখের মেদ কমে যাবে।

৪। ফিইসি ফেইসঃ
প্রথমে ঠোঁট দুটিকে জোড়া করে গাল ভিতরের দিকে ঢোকান। ঠোঁট দুটি মাছের মত গোল করে রাখুন। ১০ সেকেন্ড এইভাবে থাকুন। কয়েকবার এটি করুন। এটি গালের মেদ কমানোর সাথে সাথে চোয়ালের মেদও কমিয়ে থাকে।

৫। পাফি ফেইসঃ
ঠোঁট বন্ধ রেখে গাল ডান দিকে বাতাস দিয়ে ফুলিয়ে ফেলুন। এভাবে ৫ সেকেন্ড থাকুন। এই রকম ভাবে বামপাশে করুন। এভাবে বেশ কয়েকবার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *